সরকারি চাকরিজীবীদের বেতন নিয়ে ফের সুখবর

সরকারি চাকরিজীবীদের জন্য কম সুদের গৃহঋণ সুবিধা এখনো পাচ্ছেন না সারা দেশে কর্মরত কয়েক লাখ কর্মকর্তা-কর্মচারী। প্রচলিত পদ্ধতিতে বেতনভাতা হওয়ার কারণে এ সুবিধা পাচ্ছেন না তারা।

তবে তাদের জন্য এবারের সুখবর হলো, আগামী জুন থেকে সরকারের সব কর্মকর্তা-কর্মচারীর বেতনভাতা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটির আওতায় আসবে। তখন কম সুদের গৃহঋণ নিয়ে বাড়ি, প্লট ও ফ্ল্যাট নির্মাণ বা কিনতে পারবেন চাকরিজীবীরা।

এছাড়াও বেসামরিক প্রশাসনে কর্মরত অবস্থায় সরকারি কর্মকর্তা-কর্মচারী মৃত্যুবরণ ও আহত হয়ে স্থায়ী অক্ষমতার কারণে সরকার থেকে দেয়া আর্থিক অনুদানের টাকাও ইএফটির মাধ্যমে দেবে অর্থ মন্ত্রণালয়। একইসঙ্গে কল্যাণ অনুদানের টাকাও ইএফটির মাধ্যমে দেয়া হবে। এতে এসব অনুদানের টাকা সরাসরি উপকারভোগীর ব্যাংক হিসাবে চলে যাবে। এতে সময়মতো অনুদানের টাকা ক্ষতিগ্রস্ত পরিবারের হাতে পৌঁছবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান বলেন, বর্তমানে নবম থেকে প্রথম গ্রেডে কর্মরত সরকারি চাকরিজীবীদের বেতনভাতা ইএফটির মাধ্যমে দেয়া হচ্ছে। আগামী জুন মাসের মধ্যে ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতাও ইএফটির আওতায় দেয়া হবে। এছাড়া বেসামরিক প্রশাসনের কর্মরত অবস্থায় কেউ মারা গেলে বা স্থায়ী অক্ষম হলে তাদের দেয়া আর্থিক অনুদানও ইএফটির আওতায় আনা হচ্ছে।