লি’ঙ্গের সাইজ মাপার সঠিক পদ্ধতি কী?

১৩ সেপ্টেম্বর: যৌনতার ক্ষেত্রে বিছানায় আপনার সঙ্গিকে কতটা সময় দিবেন তার উপর নির্ভর করে। তবে অনেক পুরুষ তার গোপ’নাঙ্গ নিয়ে একটা হিন মন্যতায় ভোগেন। আসলে পুরুষদের গড় পেনিস সাইজ কত? এই প্রশ্নের উত্তর জানতে বহু সমীক্ষা হয়েছে। তবু সঠিক পদ্ধতি ঠিক কোনটি, তা জানা যায়নি। আসলে গোটা পৃথিবীতেই যৌনতা বা সেক্স নিয়ে সত্য, মিথ্যা, জল্পনা আর মিথের ছড়াছড়ি। নারী, পুরুষ নির্বিশেষে এই বিশ্বাস অনেক বিপদও ডেকে আনে।

null

null

প্রচলিত ধারণা হল, পায়ের পাতা বড় হলে পেনিসের দৈর্ঘ্যও বেশি হয়। যদিও এই ধারণা ভ্রান্ত বলেই বহুবার প্রমাণ করেছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, স্কেল দিয়ে মাপার ক্ষেত্রেও সঠিক দৈর্ঘ্য বোঝা সম্ভব নয় বলে জানিয়েছেন তাঁরা।

null

null

সেই ১৯৪০ থেকে এই নিয়ে বহু পরীক্ষা হলেও কখনই সঠিক মাপ জানার পদ্ধতি জানা যায়নি। বহু আধুনিক পরীক্ষার পরও গবেষকরা সেই ১৯৪৮-এর স্কেল দিয়ে মাপার পদ্ধতিতেই ফিরে গেছেন।

 

null

null

সম্প্রতি গড় সাইজ জানতে সমীক্ষা চালায় এক ব্রিটিশ বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক এক পত্রিকায় প্রকাশিত সেই রিপোর্টে পেনিসের গড় সাইজ নিয়ে তথ্য উঠে এসেছে।

পৃথিবীর বিভিন্ন দেশের সেই সমীক্ষা অনুযায়ী, শিথিল অবস্থায় পুরুষদের পেনিসের গড় সাইজ ৩.৬১ ইঞ্চ। উত্থিত অবস্থায় তা গড় ৫.১৬ ইঞ্চ। ৬ ইঞ্চের চেয়ে লম্বা পেনিস রয়েছে, এমন পুরুষের গড় সংখ্যাও প্রতি ১০০ জনে ৫ জন। যদিও এই তথ্যেও মাপ নির্ণয় পদ্ধতি নিয়ে প্রশ্ন রয়েছে।

null

null

তবে একইসঙ্গে বিশেষজ্ঞরা মনে করেন, সেক্সের সঙ্গে পার্টনারকে কতটা সন্তুষ্ট করতে পারছে, তাই বিবেচ্য হয়। সাইজ নয়। অর্থাৎ, সাইজের সঙ্গে বিছানায় বেশিক্ষণ টিকে থাকার কোনও সম্পর্ক নেই। সূত্র: এই সময়