গুগলে ডাক পেলেন ঢাবি ছাত্র শাহেদ

সার্চ ইঞ্জিন গুগলে চাকরি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ শাহরিয়ার। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে গ্র্যাজুয়েট সম্পন্ন করেন তিনি। চাকরিতে যোগ দিতে রোববার ঢাকা ছেড়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেছেন শাহেদ নিজেই।

তিনি ফেসবুকে লেখেন, আমি এখন আয়ারল্যান্ডের ডাবলিনে আছি। দেশটির গুগল নেটওয়ার্ক কন্ট্রোল টিমে যোগদান করতে যাচ্ছি। সবাইকে অনেক ধন্যবাদ, যারা আমাকে যাত্রার বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে সাহায্য করেছেন। আর আশা করি, আমি খুব শীঘ্রই গুগলে যোগ দিচ্ছি।

তিনি আরও জানান, ২০১৮ সালের ১৬ জুলাই গুগল থেকে সাক্ষাৎকারের একটি বার্তা পান। পরে আইসিপিসির প্রস্তুতির জন্য গুগল থেকে কিছু সময় চেয়ে নেন। পরের বছর ২৯ এপ্রিল অনলাইনে সাক্ষাৎকারে উত্তীর্ণ হন শাহেদ। আর একইবছর আরেকটি সরাসরি সাক্ষাৎকারে অংশ নিয়ে গুগলে যোগদানের আমন্ত্রণ পান। সে সময় পাসপোর্ট নবায়নের জন্য যোগদানের জন্য আরও ৫ মাস সময় বাড়িয়ে নেন। ফলে চলতি বছর গত ৬ এপ্রিল যোগদানের ফাইনাল তারিখ নির্দিষ্ট হয়। কিন্তু করোনার কারণে আন্তর্জাতিক ফ্লাইট বাতিল হওয়ায় তখন যোগদান করতে পারেননি।

গত ১৬ জুন থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনারায় চালু হলে ৮ জুলাইয়ের টিকেট নেন শাহেদ। কিন্তু ইতালী থেকে বাংলাদেশি প্রবাসীদের ফিরিয়ে দেয়ার ঘটনার পর দুবাইয়ের বিমান পরিবহন সংস্থা আরব আমিরাত ঘোষণা দেয় যাত্রীদের অবশ্য করোনা নেগেটিভ সনদ লাগবে। ফলে করোনা পরীক্ষা দিয়ে সনদ সংগ্রহে আবারও অপেক্ষায় থাকতে হয় শাহেদকে। অবশেষে গতকাল রোববার প্রত্যাশিত গুগলে যোগদান করতে বিমানে উঠতে সক্ষম হলেন তিনি।

জানা গেছে, শাহরিয়ার শাহেদ রংপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ের হলে থাকা অবস্থায় তিনি গুগলের আমন্ত্রণ পান। শাহেদ মাধ্যমিক স্তরে লেখাপড়া করেন রংপুর জেলা স্কুলে।